| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক চিরন্তন : অরিন্দম বাগচি


বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক চিরন্তন : অরিন্দম বাগচি


রহমত নিউজ ডেস্ক     17 October, 2023     12:33 PM    


ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ভারত চায় বাংলাদেশে সব সময় গণতন্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকুক। সে দেশে গণতন্ত্র সুরক্ষিত থাকুক। কিন্তু ভোট দেবে সে দেশের জনগণ। তাঁরাই ঠিক করবেন ক্ষমতায় কারা থাকবেন। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক চিরন্তন। ক্ষমতায় যারাই থাকুক, ভারত তাদের সঙ্গে সম্পর্ক রাখে। সেই সম্পর্ক কোনো নির্দিষ্ট দলের সঙ্গে নয়।

সোমবার (১৬ অক্টোবর) ভারত সফররত বাংলাদেশের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। গত রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে বাংলাদেশের ২৮ সাংবাদিক এক সপ্তাহের জন্য ভারত সফরে গিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বৈঠকে বাগচির পাশাপাশি উপস্থিত ছিলেন বাংলাদেশ–মিয়ানমারের ভারপ্রাপ্ত যুগ্ম সচিব স্মিতা পন্থ ও পরিচালক নবনীতা চক্রবর্তী এবং বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব শিলাদিত্য হালদার। ভারত সফররত বাংলাদেশের সাংবাদিকদের মধ্যে রয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক ওবায়দুল হক, প্রণব সাহা, রাহুল সাহা, রেজওয়ানুল হক প্রমুখ।

অরিন্দম বাগচি বলেন, ভারতের সংবিধানে এমন কোনো বিধান নেই। ভারতে ভোট হয় ক্ষমতাসীন সরকারের অধীনেই। বাংলাদেশের ভোটও সম্ভবত সংবিধান অনুযায়ীই হবে। সে বিষয়ে ভারতের কোনো মতামত নেই। এটা একান্তই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের জনগণই তা ঠিক করবেন। যাঁরা এসব কথা রটায়, তাঁরা ব্রিকসের সম্প্রসারণের প্রক্রিয়া জানে না। ভারত সব সময় বাংলাদেশকে এগিয়ে নিতে চায়। ভারত মনে করে, প্রতিবেশী ভালো থাকলে, উন্নতি করলে, সবল হলে ভারতেরই লাভ। সে কারণেই বাংলাদেশকে ভারত জি–২০ সম্মেলনে বিশেষ আমন্ত্রণ জানিয়েছিল।